শনিবার, ১৫ আগস্ট, ২০১৫

মন ভাল নেই মমিনুলের

বিষাদের এক পাতলা চাদরে এই মুহূর্তে ছেয়ে আছে গোটা ক্রিকেট বিশ্ব। কারণ মাত্র কয়েকদিনের ব্যবধানে ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন কুমার সাঙ্গাকারা আর মাইকেল ক্লার্কের মত দুই মহারথী। সাঙ্গাকারা বিদায় নেবেন ভারতের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় টেস্ট শেষে। আর ক্লার্ক এশেজের শেষ ম্যাচের পর।
নক্ষত্রপতনের এই পালাচক্রে মন ভাল নেই কোন ক্রিকেটানুরাগীরই। এবং সেই বেদনার রেশ মমিনুল হকের মনেও। বুধবার সাংবাদিকদের সাথে কথা বলার সময় অকপটে স্বীকার করলেন তিনি সেই দুঃখ ভারাক্রান্ত মনের কথা।
ক্লার্কের প্রসঙ্গে বললেন, "আমি তাঁর বিপক্ষে কখনো খেলার সুযোগ পাইনি। কিন্তু তবু একজন ক্রিকেট ভক্ত হিসেবে তার অবসরের ঘোষনায় আমি ব্যথিত। তিনি আমার অন্যতম প্রিয় ক্রিকেটার।"
তবে সাঙ্গাকারার প্রতিই যেন মমিনুলের দুর্বলতাটা একটু বেশি। অথচ তাঁর সাথে কখনো সামনাসামনি কথা বলার সুযোগ হয়নি। তবে নিজের টেস্ট অভিষেক ঘটেছিল সাঙ্গাকারার শ্রীলংকার বিপক্ষেই। এবং সে ম্যাচে ব্যাট হাতে সাঙ্গাকারার ভয়াল মূর্তিতে মুগ্ধ হয়ে যান তিনি।
"আমি কখনো তাঁর সাথে কথা বলিনি। কিন্তু তাতে কি! আমি তার ব্যাটের ভাষার সাথে পরিচিত এবং তা আমাকে অনেক কিছু শিখিয়েছেও। আমার অভিষেক ম্যাচে লোয়ার অর্ডারে ব্যাট করছিলেন তিনি। এবং সেখানে নিজের ইচ্ছানুযায়ী রান তোলা কঠিনই ছিল। কিন্তু তিনি যে অপরিসীম মানসিক শক্তি দেখিয়েছিলেন সে ম্যাচে, তা সত্যিই অতুলনীয়," বললেন মমিনুল।
উল্লেখ্য, ২০১৩ সালে গলে মমিনুলের অভিষেক ম্যাচে উভয় ইনিংসেই সেঞ্চুরি করেন সাঙ্গাকারা। "তিনি এমনভাবে ব্যাটিং করছিলেন যে আমি তাঁর থেকে চোখই ফেরাতে পারছিলাম না। পেস ও স্পিনের বিপক্ষে তাঁর আলাদা আলাদা কৌশল ছিল দেখার মত। দীর্ঘ সময় কোন ভুল না করেই ব্যাটিং চালিয়ে যাচ্ছিলেন তিনি। অবস্থার সাথে তিনি এত অসাধারণভাবে মানিয়ে নিতে পারেন যে তা শুধু দেখার মতই নয়, তাতে শেখারও আছে অনেক কিছু।"

কোন মন্তব্য নেই: