শুক্রবার, ২১ আগস্ট, ২০১৫

ক্রিকেটারদের পড়াশোনায় ফেরাচ্ছেন মুশফিক

ক্রিকেটের সঙ্গে পড়াশোনাটাও প্রয়োজনীয় সেটা প্রমাণ করেছেন মুশফিকুর রহিম। তাই দলের জুনিয়র ক্রিকেটারদেরকেও পুনরায় পড়াশোনায় ফেরাচ্ছেন সাদা পোশাকে বাংলাদেশ দলের এই অধিনায়ক।
বুধবার বনানীতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মুশফিকুর রহিম। তার মতে, ক্রিকেটের পাশাপাশি শিক্ষাটা অনেক গুরুত্বপূর্ণ। সেকারণেই এটা চালিয়ে যাওয়া উচিত।
তিনি বলেন, ‘ক্রিকেটের পাশাপাশি পড়ালেখাও কম গুরুত্বপূর্ণ নয়। ভালো ক্রিকেটার হওয়ার জন্য লেখাপড়ারও প্রয়োজন আছে। পড়ালেখা বাদ দিয়ে শুধু ক্রিকেট খেলা উচিত নয়। শিক্ষা থাকলে তা মাঠে ও মাঠের বাইরে অনেক সাহায্য করে। এই কারণেই দলের তরুণ ক্রিকেটারদেরকে পড়ালেখা করার প্রতি অনুরোধ জানাচ্ছি।’
এসময় তিনি জানান, এরই মধ্যে দলের বেশ কয়েকজন ক্রিকেটারকে আবারো লেখাপড়ায় ফিরিয়েছেন। এর মধ্যে দুই ব্যাটসম্যান এনামুল হোক বিজয় ও সৌম্য সরকার উল্লেখযোগ্য।
নিজে উচ্চশিক্ষিত হতে পেরে বাবা-মাকে ধন্যবাদ জানিয়ে মুশফিক বলেন, ‘আমার উচ্চশিক্ষার জন্য বাবা-মাকে ধন্যবাদ। তারা আমাকে সবসময় পড়ালেখার সাথে খেলা চালিয়ে যেতে বলেছেন। আর লেখাপড়ার কারণেই মাঠে ও মাঠের বাইরে অনেক সুবিধা পেয়েছি আমি।
তিনি আরো বলেন, ‘খেলোয়াড়ি জীবন মাত্র কয়েক বছরের, কিন্তু লেখাপড়া সারা জীবনের। তাই আমি তরুণদের লেখাপড়ার প্রতি গুরুত্ব দেওয়ার অনুরোধ করছি।’
প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষে এই মুহুর্তে বড় ছুটিতে কাটাচ্ছেন মুশফিকসহ জাতীয় দলের ক্রিকেটাররা।

একটি মন্তব্য পোস্ট করুন